Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

মিউটেশন (নামজারী), জমাভাগ ও জমা একত্রীকরণ সংক্রান্ত নিয়মাবলীঃ

মিউটেশনের জন্য সহকারী কমিশনার(ভূমি)’র মাধ্যমে জেলা প্রশাসক বরাবরে দরখাস্ত দাখিল করতে হবে।

ক. মিউটেশন আবেদনের সাথে নিম্মবর্নিত কাগজপত্র দাখিল করতে হয়ঃ

১ ক্রয়/দানের ক্ষেত্রেঃ সংশি­ষ্ট মৌজার হেডম্যানের প্রতিবেদন, কৃষি ব্যাংকের ঋনমুক্ত সনদপত্র, জমির হালসন দাখিলার রসিদ, সংশি­ষ্ট জমির জমাবন্দির সার্টিফাইড কপি, স্থায়ী বাসিন্দার সনদ(প্রযোজ্য ক্ষেত্রে)।

২ মৃতহ্যর ক্ষেত্রেঃ জেলা প্রশাসক কর্তৃক প্রদত্ত ওয়ারিশ সনদপত্র, সংশি­ষ্ট মৌজার হেডম্যানের প্রতিবেদন, কৃষি ব্যাংকের ঋনমুক্ত সনদপত্র, জমির হালসন দাখিলার রসিদ, সংশি­ষ্ট জমির জমাবন্দির সার্টিফাইড কপি।

খ.  মিউটেশন খরচ বাবদঃ

      ১. আবেদনে কোর্ট ফিঃ ২.০০ টাকার।

কতদিনে মিউটেশন প্রক্রিয়া সম্পন্ন হবেঃ

২. মালিকানা বিষয়ে কোন বিতর্ক  না থাকলে আবেদন প্রাপ্তির তারিখ থেকে ৪৫ (পঁয়তালি­শ) দিনের মধ্যে চূড়ান্ত অনুমোদনের জন্য জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা না হলে এবং উলি­খিত খরচের অতিরিক্ত ফি কেউ দাবী করলে, সহকারী কমিশনার(ভূমি)/ উপজেলা নির্বাহী অফিসার/ রেভিনিউ ডেপুটি কালেক্টর/ অতিরিক্ত  জেলা প্রশাসক(রাজস্ব)/অথবা জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করুন

 

বিঃদ্রঃ দরখাস্ত জমা দেওয়ার দিন থেকে ৪৫ দিনের মধ্যে চূড়ান্ত অনুমোদনের জন্য জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করা না হলে উল্লেখিত খরচের অতিরিক্ত ফি কdেই দাবী করলে সহকারী কমিশনার (ভূমি) /উপজেলা নির্বাহী অফিসার/রেভিনিউ ডেপুটি কালেক্টর/অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)  অথবা জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করুন।